أَلَا بِذِكْرِ اللَّـهِ تَطْمَئِنُّ الْقُلُوبُ (In the remembrance of Allah Do hearts find satisfaction).

 

نَحْمَدُهُ وَ نُصَلِّىْ عَلَى رَسُوْلِهِ الْكَرِيْمِ

(নাহমাদুহু ওয়া নুসাল্লি আলা রাসুলিহিল কারিম)

أَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيم

 بِسْمِ الّٰلهِ الرَّحْمٰنِ الرَحِيْمِ

أَلَا بِذِكْرِ اللَّـهِ تَطْمَئِنُّ الْقُلُوبُ 

(In the remembrance of Allah Do hearts find satisfaction).

 ٢٨- الَّذِينَ آمَنُوا وَتَطْمَئِنُّ قُلُوبُهُم بِذِكْرِ اللَّـهِ ۗ أَلَا بِذِكْرِ اللَّـهِ تَطْمَئِنُّ الْقُلُوبُ 

  “Those who believe, and whose hearts Find satisfaction in the remembrance Of Allah: for without doubt In the remembrance of Allah Do hearts find satisfaction” (Sūra 13: Ra’d, Ayat: 28).

  যারা বিশ্বাস স্থাপন করে এবং তাদের অন্তর আল্লাহর যিকির দ্বারা শান্তি লাভ করে; জেনে রাখ, আল্লাহর যিকির দ্বারাই অন্তর সমূহ শান্তি পায়[ সুরা রাদ ১৩:২৮ ]

٢٠٥- وَاذْكُر رَّبَّكَ فِي نَفْسِكَ تَضَرُّعًا وَخِيفَةً وَدُونَ الْجَهْرِ مِنَ الْقَوْلِ بِالْغُدُوِّ وَالْآصَالِ وَلَا تَكُن مِّنَ الْغَافِلِينَ 

 “And do thou (O reader!) bring thy Lord to remembrance in thy (very) soul with humility and in reverence without loudness in words in the mornings and evenings; and be not thou of those who are unheedful”.(Sūra 7: A’rāf, Ayat: 205)

 [আর স্মরণ করতে থাক স্বীয় পালনকর্তাকে-আপন মনে ক্রন্দনরত ও ভীত-সন্ত্রস্ত অবস্থায় এবং এমন স্বরে যা চিৎকার করে বলা অপেক্ষা কম; সকালে ও সন্ধ্যায়আর বে-খবর থেকো না (সুরা আরাফ ৭:২০৫)]

٤٥- اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ ۖ إِنَّ الصَّلَاةَ تَنْهَىٰ عَنِ الْفَحْشَاءِ وَالْمُنكَرِ ۗ وَلَذِكْرُ اللَّـهِ أَكْبَرُ ۗ وَاللَّـهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ 

  Recite what is sent Of the Book by inspiration To thee, and establish Regular Prayer: for Prayer Restrains from shameful And unjust deeds; And remembrance of Allah Is the greatest (thing in life) Without doubt. And Allah knows The (deeds) that ye do” (Sūra 29: Ankabūt, Ayat: 45).

 আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ (যিকর) সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর[সুরা আনকাবুত ২৯:৪৫]

  Dhikir-Azkar: In light of Al Quran

  আল কুরআনের আলোকে যিকরে ইলাহি

                                                                                     -Sheikh Muhammad Ramzan Hossain

    What is Zikr and Why?

যিকর কি এবং কেন?

The meaning of Zikr

যিকরের অর্থ

‘Dhikr’ is an Arabic word. In English, ‘Dhikr’ means in literally remembrance, reminder or mention, utterance etc.

 On the other hand in Islamic sense, ‘Dhir’ means remembrance or reminding of Allah almighty with His “Ismi Zaat” (Allah) or “Ismi Sifaat” (Rahman, Rahim, Rob etc.).

 In this topic, Allah almighty says in the following ayat of holy Quran that:

 Kulidullah aweedur Rahmanj

 “In the broadest sense, faith and good deeds are all considered dhikr. Especially, the recitation of the name, attributes etc. of Allah repeatedly in the mouth which is a very important act of worship as directed by the Qur'an-Hadith. Takbeer of Allah, Tahlil, Praise, Praise, Dua, Munajat, Istighfar, Darud, Salam etc. are all dhikr of this stage”.

 (Source: Sahih Masnoon wazifa: Dr. Khondakar Abdullah Jahangir, PhD (Riyadh, Saudi Arabia), M, A (Riyadh), M, M (Dhaka), Associate Professor, Department of Al Hadith, Islamic University, Kushtia, As-Sunnah Publications, Chapter 3: Ozifa of Zikr, page: 35).

 [ব্যাপক অর্থে ঈমান ও নেককর্ম সবই যিকর বলে গণ্য। বিশেষভাবে মুখে বারংবার আল্লাহর নামগুণাবলি ইত্যাদি পাঠ যা জপ করার কুরআন-হাদীস নির্দেশিত অত্যন্ত গুরুত্বপূর্ণ ইবাদত। আল্লাহর তাকবীরতাহলীলপ্রশংসাগুণগানদু'মুনাজাতইসতিগফারদরুদসালাম ইত্যাদি সবই ই পর্যায়ের যিকর (সূত্রঃ সহীহ মাসনূন ওযীফা: ড.খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীরপিএইচডি(রিয়াদ)এম,এ(রিয়াদ)এম,এম(ঢাকা)সহযোগী অধ্যাপকআল হাদীস বিভাগইসলামী বিশ্ববিদ্যালয়কুষ্টিয়াআস-সুন্নাহ পাবলিকেশন্সতৃতীয় পরিচ্ছেদ:যিকরের ওযীফাপৃষ্ঠা:৩৫)]

 (বেলায়াতের পথের কর্ম দুই পর্যায়ের:  ফরয ও নফল । নফল পর্যায়ের যিকরকে বেলায়াতের পথে অন্য সকল নফল ইবাদতের চেয়ে অনেক বেশি গুরুত্ব প্রদান করা হয়েছে হাদীস শরীফে সর্বোপরিআত্মশুদ্ধির জন্য কুরআন-হাদীসে যিকরের প্রতি সর্বোচ্চ গুরুত্ব আরোপ করা হয়েছে।

 “The deeds of the path of Belayat are of two stages: i) obligatory and ii) optional. In Hadith Sharif the dhikr of the optional stage has been given much more importance than all other optional deeds of worship in the way of Belayat. After all, the highest importance has been placed on remembrance of Allah in the Qur'an-Hadith for self-purification.

  “আব্দুল্লাহ ইবনু বুসর (রা) বলেন: একব্যক্তি বলেনইয়া রাসূলুল্লাহইসলামের বিধানাবলী আমার জন্য বেশি হয়ে গিয়েছে। আমাকে এমন একটি আমল বলে দিন-যা আমি মজবুত ভাবে আঁকড়ে ধরে থাকব। Abdullah bin Busar (RA) said: One person said, O Messenger of Allah, the provisions of Islam have become too much for me. Tell me it an act that I will hold fast to.

 তিনি বলেন: তোমার জিহবা যেন সর্বদা আল্লাহর যিকরে আর্দ্র (ভিজা) থাকে He said: May your tongue always be wet (wet) in the remembrance of Allah.

 (সুনানে তিরমিযীকিতাবুদ দাওয়াতনং-৩৩৭৫সহীহ ইবনু হিব্বান ৩/৯৬ইবনু মাজাহ ৩৭৯৩মুসতাদরাক হাকেম ১/৪৯৫হাইসামীমাওয়ারিদুয যামআন৭/৩১২প্রাগুক্ত পৃঃ ৩৫)। (Sunan Tirmidhi, Kitabud Dawaat, No. 3375, Sahih Ibn Hibban 3/96, Ibn Majah 3793, Mustadrak Hakeem 1/495, Haisami, Mawariduz Zaman 7/312, above p. 35).

 অন্য হাদীসে রাসূলুল্লাহ  () বলেন:আমি কি তোমাদেরকে বলব না তোমাদের জন্য সর্বোত্তম কর্ম কোনটিতোমাদের প্রভূর নিকট সবচেয়ে পবিত্রতোমাদের জন্য সবচেয়ে উঁচু মর্যাদার কারণস্বর্ণ ও রৌপ্য দান করার চেয়েও উত্তমজিহাদের ময়দানে শত্রুর মুখোমুখি হয়ে শত্রু নিধন  করতে করতে শাহাদাত বরণ করার থেকেও উত্তম কর্ম কী তা-কি তোমাদেরকে বলবIn another hadith, the Prophet (peace be upon him) said: Shall I not tell you which is the best deed for you? Will I tell you that what is the most holy for your Lord, the cause of the highest honor for you, better than giving gold and silver, what better deed than to be martyred in the face of the enemy in the field of Jihad? 

 সাহাবীগণ বললেনঃ হে আল্লাহর রসূল, সেই কর্মটি কী? তিনি বললেন: আল্লাহর যিকর। মুআয ইবনু জাবাল (রা) বলেন, আল্লাহর আযাব থেকে রক্ষা পাওয়ার জন্য আল্লাহর যিকরের চেয়ে উত্তম ইবাদত আর কিছুই নেই। The Companions said: O Messenger of Allah, what is that deed? He said: Remembrance of Allah. Mu'adh ibn Jabal (may Allah be pleased with him) said:
There is no better form of worship than the remembrance of Allah in order to escape the punishment of Allah.
 The sanad of the hadith is Hasan. (Musnad Ahmad 6/446,
Haisami, Mazmauz Zawaid 10/73,74, Tirmidhi 5/459, 3377, Ibn Majah 3790,
Mustadrak Hakim 1/673, aforesaid p. 36).

 হাদীসটির সনদ হাসান। (মুসনাদ আহমদ ৬/৪৪৬হাইসামীমাযমাউয যাওয়াইদ ১০/৭৩,৭৪তিরমিযী ৫/৪৫৯৩৩৭৭,ইবনু মাজাহ ৩৭৯০মুসতাদরাক হাকীম ১/৬৭৩প্রাগুক্ত পৃঃ ৩৬) 

 অন্য হাদীসে বলা হয়েছে: আল্লাহ তোমাদেরকে নির্দেশ দিয়েছেন যে, বেশি বেশি আল্লাহর যিকর করার জন্য। It is said to another Hadith that Allah has instructed you to remember Allah more and more. 

 আর আল্লাহর যিকরের উদাহরণ এমন যেএক ব্যক্তিকে শত্রুগণ ধাওয়া করে তার পিছে দ্রুত এগিয়ে আসছে। এমতাবস্থায় লোকটি একটি সুসংরক্ষিত দূর্গে এসে পৌঁছল এবং সে দূর্গের মধ্যে আত্মরক্ষা করল।

And the example of the remembrance of Allah is that a person is being chased by his enemies and is advancing fast after him. At this point the man reached a fortified fort and he defended himself inside the fort.
অনুরূপভাবে বান্দা আল্লাহর যিকর ছাড়া শয়তানের কবল থেকে রক্ষা পায় না। হাদীসটি সহীহ। In the same way, the servant cannot escape from the clutches of Satan without the remembrance of Allah. The hadith is saheeh.

 (Sahih Ibn Khuzaima 3/195, Mustadrak Hakim 1/582, At-Targhib 2/ 370-371, aforesaid p. 36).

(সহীহ ইবনু খুযাইমা ৩/১৯৫মুসতাদরাক হাকিম ১/৫৮২আত তারগীব ২/৩৭০-৩৭১প্রাগুক্ত পৃঃ ৩৬)।


Who will I Dhikir (remember)?

 

Who will I remember? In this context, Allah Himself said
 স্মরণ করবো কাকে?
এ প্রসঙ্গে স্বয়ং আল্লাহতায়ালা বলেনঃ 

এ প্রসঙ্গে আল্লাহ স্বয়ং বলেছেন:

 ١٤- إِنَّنِي أَنَا اللَّـهُ لَا إِلَـٰهَ إِلَّا أَنَا فَاعْبُدْنِي وَأَقِمِ الصَّلَاةَ لِذِكْرِي 

 “Verily, I am Allah: There is no Ilah but I: So serve thou Me (only), And establish regular prayer For celebrating My praise. (Sūra 20: Tā-Há, Ayat: 14)

 How much will I remember the great Allah ?

In this context, Allah Himself says:

 ٤١- يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اذْكُرُوا اللَّـهَ ذِكْرًا كَثِيرًا 

 “O ye who believe ! Celebrate the praises of Allah, And do this often;” (Sūra 33: Ahzāb, Ayat: 41)

 কি পরিমাণে মহান আল্লাহকে স্মরণ করবো?

এ প্রসঙ্গে স্বয়ং আল্লাহতায়ালা ফরমানঃ “হে ঈমানদার গণতোমরা আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ কর”(সুরা আহযাব – ৪১)]

When will I remember Him ?

In this context, Allah Himself says:

٢٥- وَاذْكُرِ اسْمَ رَبِّكَ بُكْرَةً وَأَصِيلًا 

 “And celebrate the name Of thy Lord morning And evening”.

  (Sūra 76: Dahr, Ayat: 25)

কখন স্মরণ করবো? এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ফরমানঃ (ক)সকাল-সন্ধ্যা তোমরা রবের স্মরণ কর” (সুরা দাহার -২৫)।

  ١٤٢- إِنَّ الْمُنَافِقِينَ يُخَادِعُونَ اللَّـهَ وَهُوَ خَادِعُهُمْ وَإِذَا قَامُوا إِلَى الصَّلَاةِ قَامُوا كُسَالَىٰ يُرَاءُونَ النَّاسَ وَلَا يَذْكُرُونَ اللَّـهَ إِلَّا قَلِيلًا 

The Hypocrites they think they are over-reaching Allah but He will over-reach them: when they stand up to prayer they stand without earnestness to be seen of men but little do they hold Allah in remembrance”. (Sūra 4: Nisāa, Ayat: 142)

 (খ) “অতঃপর তোমরা যখন নামায সম্পন্ন কর তখন দন্ডায়ামানউপবিষ্ঠ ও শায়িত অবস্থায় আল্লাহকে স্মরণ কর” (সুরা নিসা ১৪২)।

How to remember Him?  কিভাবে স্মরণ করবো?

এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ফরমানঃ

٥٥- ادْعُوا رَبَّكُمْ تَضَرُّعًا وَخُفْيَةً ۚ إِنَّهُ لَا يُحِبُّ الْمُعْتَدِينَ 

 “Call on your Lord with humility and in private: for Allah loveth not those who trespass beyond bounds”. (Sūra 7: A’rāf, Ayat: 55) 

তোমরা স্বীয় প্রতিপালককে ডাক, কাকুতি-মিনতি করে এবং সংগোপনে। তিনি সীমা অতিক্রমকারীদেরকে পছন্দ করেন নাالقرآن الكريم - الأعراف٧ :٥٥

কেন স্মরণ করবো?

এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ফরমানঃ(ক) ওয়াকাব্বিরহু তাকবীরাঃ আল্লাহতায়ালার মহানত্বকে দুনিয়াতে বুলন্দ করা, তুলে ধরা, প্রচার করা। এটাই পরম সত্য যে, আল্লাহু আকবার, আল্লাহ সবচেয়ে বড়, সবচেয়ে মহান, আর তাঁর স্মরণও বড়।

٤٥- اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ ۖ إِنَّ الصَّلَاةَ تَنْهَىٰ عَنِ الْفَحْشَاءِ وَالْمُنكَرِ ۗ وَلَذِكْرُ اللَّـهِ أَكْبَرُ ۗ وَاللَّـهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ 

 Recite what is sent Of the Book by inspiration To thee, and establish Regular Prayer : for Prayer Restrains from shameful And unjust deeds ; And remembrance of Allah Is the greatest (thing in life) Without doubt. And Allah knows The (deeds) that ye do”.

(Sūra 29: Ankabūt, Ayat: 45)

 (খ) “আল্লাহর স্মরণই (জিকির) সবচেয়ে বড়” (সুরা আনকাবুত – ৪৫)

 How and when to remember Him?

 কিভাবে এবং কখন স্মরণ করবো

In this context, Allah Himself says:  

٢٠٥- وَاذْكُر رَّبَّكَ فِي نَفْسِكَ تَضَرُّعًا وَخِيفَةً وَدُونَ الْجَهْرِ مِنَ الْقَوْلِ بِالْغُدُوِّ وَالْآصَالِ وَلَا تَكُن مِّنَ الْغَافِلِينَ 

“And do thou (O reader!) bring thy Lord to remembrance in thy (very) soul with humility and in reverence without loudness in words in the mornings and evenings; and be not thou of those who are unheedful”.(Sūra 7: A’rāf, Ayat: 205)

কিভাবে এবং কখন স্মরণ করবোএ প্রসঙ্গে আল্লাহতায়ালা ফরমানঃ “তুমি স্বীয় অন্তকরণে তোমার প্রতিপালককে স্মরণ কর বিনয়ের সাথে এবং ভয়ের সাথে আরও স্মরণ কর প্রত্যুষে ও সন্ধ্যায় উচ্চ স্বর ব্যতিরেকে নিন্ম স্বরে। আর গাফেলদের অন্তর্ভূক্ত হয়ো না” (সুরা আরাফ- ২০৫)।

١٩١- الَّذِينَ يَذْكُرُونَ اللَّـهَ قِيَامًا وَقُعُودًا وَعَلَىٰ جُنُوبِهِمْ وَيَتَفَكَّرُونَ فِي خَلْقِ السَّمَاوَاتِ وَالْأَرْضِ رَبَّنَا مَا خَلَقْتَ هَـٰذَا بَاطِلًا سُبْحَانَكَ فَقِنَا عَذَابَ النَّارِ 

 “Men who celebrate the praises of Allah standing sitting and lying down on their sides and contemplate the (wonders of) creation in the heavens and the earth (with the thought): “Our Lord! not for naught hast Thou created (all) this! Glory to thee! Give us salvation from the penalty of the fire”. (Sūra 3: Āl-i-‘Imrān, Ayat: 191)

Who remembers Allah the most?

 কারা আল্লাহকে বেশি বেশি স্মরণকারী?

 এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ফরমানঃ তারাই জ্ঞানী ব্যক্তি যারা দাঁড়ানো বসা এবং শোয়া অবস্থায় তথা সর্বাবস্থায় আল্লাহকে স্মরণ করে (সুরা আল ইমরান – ১৯১)।


What is the reward for remembering

Allah more and more?

 আল্লাহকে বেশি বেশি স্মরণের জাযা (বদলা) কি?

 In this context, Allah Himself said:

  এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ফরমানঃ

 ١٥٢- فَاذْكُرُونِي أَذْكُرْكُمْ وَاشْكُرُوا لِي وَلَا تَكْفُرُونِ 

 “Then do ye remember Me; I will remember you. Be grateful to Me and reject not faith.” ( Sūra 2: Baqara, Ayat: 152)

 (ক) তোমরা আমাকে স্মরণ করো, আমিও তোমাদেরকে স্মরণ করবো -১৫২ 

٣٥- إِنَّ الْمُسْلِمِينَ وَالْمُسْلِمَاتِ وَالْمُؤْمِنِينَ وَالْمُؤْمِنَاتِ وَالْقَانِتِينَ وَالْقَانِتَاتِ وَالصَّادِقِينَ وَالصَّادِقَاتِ وَالصَّابِرِينَ وَالصَّابِرَاتِ وَالْخَاشِعِينَ وَالْخَاشِعَاتِ وَالْمُتَصَدِّقِينَ وَالْمُتَصَدِّقَاتِ وَالصَّائِمِينَ وَالصَّائِمَاتِ وَالْحَافِظِينَ فُرُوجَهُمْ وَالْحَافِظَاتِ وَالذَّاكِرِينَ اللَّـهَ كَثِيرًا وَالذَّاكِرَاتِ أَعَدَّ اللَّـهُ لَهُم مَّغْفِرَةً وَأَجْرًا عَظِيمًا 

For Muslim men and women,— For believing men and women, For devout men and women, For true men and women, For men and women who are Patient and constant, for men And women who humble themselves, For men and women who give In charity, for men and women Who fast (and deny themselves), For men and women who Guard their chastity, and For men and women who Engage much in Allah’s praise,— For them has God prepared Forgiveness and great reward”. (Sūra 33: Ahzāb, Ayat: 35)

 (খ)আল্লাহকে বেশী বেশী স্মরণকারী এবং স্মরণ কারিণীআল্লাহ তাদের জন্য মাগফিরাত ও প্রতিদানের ব্যবস্থা রেখেছেন” (সুরা আহযাব- ৩৫)।


Comments

Popular posts from this blog

Ashraful Ambia Muhammadur Rasulullah Sallallahu A'laihi Wasallam: in the eyes of prominent Non-Muslim scholars

The Alhambra in Granada, Spain

প্রত্যেক বিষয় মূলে পৌছে (ফারাবী আল আরাবী)।